ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে ছাত্রদের সম্মাননা পুরস্কার প্রদান অনুষ্ঠান

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে ছাত্রদের সম্মাননা পুরস্কার প্রদান অনুষ্ঠান

সম্প্রতি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আশুলিয়ায় অবস্থিত স্থায়ী ক্যাম্পাসের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থীদের পক্ষ থেকে প্রথম দেশের বাইরে গবেষণা বিষয়ক সাফল্যের কৃতিত্ব অর্জন করে উক্ত ক্যাম্পাসের ফাইনাল ইয়ারের মোঃ রাকিবুল ইসলাম ও মোঃ লিটন আহমেদ। আজ গবেষণা সম্পর্কিত এই সাফল্যের জন্য সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে।

গবেষণাটা হয়েছে “Computational Biology”র Bioinformatics ফিল্ডের উপর।
এতে Anxiety Disorder এর জিন-তাত্ত্বিক বিশ্লেষণের উপর কাজ করা হয়েছে।

পেপারের টাইটেলঃ ” Common Gene Regulatory Network for Anxiety Disorder Using Cytoscape: Detection and Analysis”

গবেষনাটি স্পেনের গ্রানাডায় অনুষ্ঠিত হওয়া IWBBIO-2019 এ Springer Nature Proceeding এর “Lecture Notes in Bioinformatics” বইয়ে জায়গা করে নিয়েছে। এবং সেরা ১০ টা পেপারের একটি হিসেবে পুরষ্কৃত হয়েছে।

উক্ত পুরষ্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মানিত প্রো-ভিসি প্রফেসর ডক্টর মাহবুবুল হক মজুমদার, পার্মানেন্ট ক্যাম্পাসের সম্মানিত ডীন প্রফেসর ডক্টর মোস্তফা কামাল, FSIT ফ্যাকাল্টির এসোসিয়েট ডীন প্রফেসর ডক্টর ফখরে হোসাইন, পার্মানেন্ট ক্যাম্পাসের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর এসোসিয়েট হেড এস এ এম মতিউর রহমান এবং পার্মানেন্ট ক্যাম্পাসের ইংলিশ ডিপার্টমেন্টের এসোসিয়েট হেড লিজা শারমিন এছাড়াও উপস্থিত ছিলেন উক্ত গবেষণার সাথে সম্পৃক্ত থাকা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষকবৃন্দ।

গবেষণার এই কাজটি SCIE, Scopus, dblp, Pubmed Indexing এর আওতায় প্রকাশিত হয়েছে।

উক্ত ২ জন শিক্ষার্থী উক্ত ডিপার্টমেন্টের সম্মানিত জনাব প্রভাষক সাঈদ আসাদুজ্জামান এবং জনাব বিকাশ কুমার পাল এর তত্ত্বাবধানে তাদের গবেষণা কাজ সম্পন্ন করেন।
উল্লেখ্য যে, তাদের আরো কিছু জীন সম্পর্কিত কাজ “Elsevier” “Springer” পাবলিকেশনের আওতায় থাকা জার্নালে প্রকাশিত হবার জন্যে প্রক্রিয়াধীন অবস্থায় আছে। আমরা তাদের উজ্জ্বল ভবিষ্যৎ এবং তাদের এই গবেষণা কাজে উত্তরোত্তর সাফল্য প্রাপ্ত হোক এই কামনা রইলো।

Comments are closed.