বাংলাদেশে, উচ্চ স্নাতক বেকারত্বের প্রচুর প্রমাণ রয়েছে কারণ অনেক স্নাতক তাদের চাকরি অর্জন এবং বজায় রাখার জন্য যা প্রয়োজন তার অভাব রয়েছে। এই গবেষণাপত্রে, স্নাতক নিয়োগের দক্ষতা চারটি প্রধান মানদণ্ডের উপর ভিত্তি করে বিশ্লেষণ করা হয়েছিল: যোগ্যতা, একাডেমিক স্কোর, অভিজ্ঞতা এবং নির্দিষ্ট নরম দক্ষতা। ব্যবহার করা ডেটা এবং তথ্যগুলি জানুয়ারী থেকে মার্চ 2021 পর্যন্ত http://www.BDJob.com-এ ইলেকট্রনিক ডাটাবেসের মাধ্যমে অ্যাক্সেস করা 300টি অনলাইন চাকরির বিজ্ঞাপন থেকে বের করা হয়েছিল। বিজ্ঞাপন থেকে তথ্যকে পরিমাণগত ডেটাতে পরিমাপ করার জন্য একটি সহজ চেকলিস্ট ফর্ম তৈরি করা হয়েছিল যা পরবর্তীতে বর্ণনামূলক বিশ্লেষণের জন্য সামাজিক বিজ্ঞানের পরিসংখ্যানগত প্যাকেজে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তথ্যের উপর ভিত্তি করে, এটি উপসংহারে পৌঁছেছিল যে স্নাতক ডিগ্রী সহ স্নাতকদের উচ্চ চাহিদার কারণে নিয়োগের সম্ভাবনা বেশি ছিল। এটিও পাওয়া গেছে যে সিজিপিএর উপর ভিত্তি করে একাডেমিক শ্রেষ্ঠত্ব স্নাতক নিয়োগযোগ্যতার জন্য সর্বাধিক কারণ ছিল না। যাইহোক, যেহেতু এক-তৃতীয়াংশেরও কম বিজ্ঞাপন কাজের অভিজ্ঞতার প্রয়োজনীয়তা থেকে মুক্ত ছিল, তাই নতুন স্নাতকরা শুধুমাত্র নিয়োগের সামান্য সুযোগ পান। আরেকটি কারণ যা সীমিত স্নাতকদের নিয়োগযোগ্যতা ছিল নিয়োগকর্তাদের দ্বারা অনুরোধ করা নির্দিষ্ট নরম দক্ষতার উচ্চ চাহিদা, যার মধ্যে উচ্চ মানের যোগাযোগ/আন্তঃব্যক্তিক দক্ষতা, বিদেশী ভাষার দক্ষতা, আইসিটি/প্রযুক্তিগত দক্ষতা, দলগত কাজের উচ্চ মনোভাব এবং নির্দিষ্ট ব্যক্তিগত গুণাবলী সহ স্নাতক ছিল। ফলাফলগুলি উপসংহারে পৌঁছেছে যে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান (HEI) এবং স্নাতকদের বাজারের নিশ অনুযায়ী তাদের সফট দক্ষতা তীক্ষ্ণ করার জন্য প্রস্তুত না হলে স্নাতক বেকারত্বের হার বাড়তে থাকবে৷ এটি সুপারিশ করা হয় যে HEI শিল্প, পেশাদার সংস্থা এবং সমাজের সাথে আরও ঘনিষ্ঠভাবে কাজ করে বিশ্ববিদ্যালয়-শিল্প লিঙ্ক সহযোগিতা প্রতিষ্ঠার মাধ্যমে যা নরম দক্ষতা বৃদ্ধির জন্য একটি অনুঘটক হয়ে উঠবে।

স্নাতক নিয়োগযোগ্যতা অর্জনের দক্ষতা, বোঝাপড়া এবং ব্যক্তিগত গুণাবলীর একটি সেট যা স্নাতকদের কর্মসংস্থান লাভের এবং তাদের নির্বাচিত পেশাগুলিতে সফল হওয়ার সম্ভাবনা বেশি করে, যা নিজেদের, কর্মশক্তি, সম্প্রদায় এবং অর্থনীতিকে উপকৃত করে (Yorke, 2008)। এগুলি সাধারণত দক্ষতা যা সমস্ত শিল্প জুড়ে অনুভূমিকভাবে এবং এন্ট্রি লেভেল থেকে চিফ এক্সিকিউটিভ অফিসার পর্যন্ত সমস্ত চাকরি জুড়ে উল্লম্বভাবে কাটা হয় (শেরার এবং ইডি, 1987; বান্ট এট আল।, 2005)। নিয়োগকর্তাদের দৃষ্টিকোণ থেকে ‘নিয়োগযোগ্যতা’ বলতে ‘কাজের প্রস্তুতি’ বোঝায়, অর্থাৎ দক্ষতা, জ্ঞান, মনোভাব এবং বাণিজ্যিক বোঝাপড়ার অধিকার যা গ্র্যাজুয়েটদের কর্মসংস্থান শুরু করার শীঘ্রই সাংগঠনিক উদ্দেশ্যগুলিতে উত্পাদনশীল অবদান রাখতে সক্ষম করবে (মেসন এট আল ., 2006)।

জাতীয় এবং বৈশ্বিক অর্থনীতিতে বর্তমান নিয়োগকর্তারা উচ্চ নরম দক্ষতার দক্ষতার সাথে স্নাতকদের নিয়োগ করার প্রবণতা রাখেন। উইন্টারবোথাম এট আল দ্বারা বলা হয়েছে। (2001), সামগ্রিক নিয়োগকর্তা একাডেমিক শ্রেষ্ঠত্ব এবং প্রযুক্তিগত দক্ষতার কম দাবি করেন এবং প্রার্থীরা ইতিবাচক গুণাবলী এবং নরম দক্ষতা প্রদর্শন করতে সক্ষম হলে তাদের প্রশিক্ষণযোগ্য বলে মনে করেন। অনেক নিয়োগকর্তার জন্য, স্নাতক সফ্ট দক্ষতার দুর্বলতাগুলি হল পূর্বে স্ক্রীনিং প্রক্রিয়া, সাক্ষাৎকার বা নির্বাচনের সেশন যা প্রার্থীর শারীরিক উপস্থিতি, যোগ্যতা, যোগাযোগ এবং অন্যান্য ব্যক্তিগত প্রতিভার উপর ভিত্তি করে। এই ধরনের উদাহরণগুলি হল ড্রেস কোড, উপস্থিতি, কথোপকথন, আত্মবিশ্বাস, অনুপ্রেরণা, নমনীয়তা, ইতিবাচক অঙ্গভঙ্গি, আচরণ এবং সম্পদপূর্ণতা (ডেভিন্স এবং হোগার্থ, 2005; নিউটন এট আল।, 2005; বান্ট এট আল।, 2005; টেলর, 2005)। যুক্তরাজ্যে, রিপোর্ট করা শূন্যপদগুলির এক-পঞ্চমাংশ আবেদনকারীদের নরম দক্ষতার অভাবের কারণে পূরণ করা যায়নি (লার্নিং অ্যান্ড স্কিল কাউন্সিল- LSC, 2003)। বাংলাদেশে থাকাকালীন, ৭০ শতাংশ স্নাতক একই কারণে স্নাতকের 6 মাসের মধ্যে বেকার থাকে (সুরেশ, 2006)।

অনেক পণ্ডিত যুক্তি দেন যে স্নাতকরা পর্যাপ্ত সফট স্কিল এবং বোঝাপড়া ছাড়াই বিশ্ববিদ্যালয় ত্যাগ করে যা কর্মজগতে সফল হওয়ার জন্য প্রয়োজনীয় (সিং অ্যান্ড সিং, 2008; কামাল, 2006; আবদুল রহিম, 2000; মোহাম্মদ সোবরি, 1990)। বাংলাদেশে, উচ্চ স্নাতক বেকারত্বের প্রচুর প্রমাণ রয়েছে কারণ অনেক স্নাতক তাদের চাকরি অর্জন এবং বজায় রাখার জন্য যা প্রয়োজন তার অভাব রয়েছে। উদাহরণস্বরূপ, 103,171 জন স্নাতক চাকরিপ্রার্থী JobBangladesh.com-এ জানুয়ারির প্রথম থেকে 29 মার্চ 2009 পর্যন্ত নিবন্ধিত হয়েছেন। জুন 2009 (MOHE, 2009) এ সংখ্যাটি মোট 385,800-এ বৃদ্ধি পেয়েছে। 2005 সালে BDjobs.com (একটি বাংলাদেশী কর্মসংস্থান সংস্থা) দ্বারা 3300 জন মানবসম্পদ কর্মী এবং নিয়োগকর্তাদের উপর পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, স্নাতক বেকারত্ব সম্পর্কিত কারণগুলি বিভিন্ন, তার মধ্যে দুর্বল ইংরেজি (56 শতাংশ), খারাপ সামাজিক শিষ্টাচার (36 শতাংশ) ), অত্যধিক বেতন দাবি করা (32 শতাংশ), অপ্রাসঙ্গিক ডিগ্রি (30 শতাংশ), অত্যধিক পছন্দসই (23 শতাংশ) এবং কোন শূন্যপদ (14 শতাংশ)। দুর্বল ইংরেজি এবং খারাপ সামাজিক শিষ্টাচার স্নাতকদের বেকার হওয়ার প্রধান কারণগুলির মধ্যে নরম দক্ষতার উপাদান। এই ফলাফলগুলি দেখায় যে বাংলাদেশী গ্র্যাজুয়েটরা বেকার কারণ তারা বুদ্ধিহীন নয় বরং তাদের বেশিরভাগেরই সফট-স্কিলের অভাব রয়েছে (সিংহ এবং সিং 2008)। বাংলাদেশী নিয়োগকর্তাদের মধ্যে সাধারণ ঐকমত্য ইঙ্গিত দেয় যে বাংলাদেশী স্নাতকরা তাদের বিশেষীকরণের ক্ষেত্রে ভালভাবে প্রশিক্ষিত কিন্তু দুর্ভাগ্যবশত তাদের মধ্যে যোগাযোগ, সমস্যা সমাধান, আন্তঃব্যক্তিক এবং নমনীয় হওয়ার ক্ষমতার মতো ‘নরম দক্ষতার’ অভাব রয়েছে (নুরিতা এট আল।, 2004; সুরেশ , 2006; মোহাম্মদ সাত্তার এট আল।, 2009; নুর আতিকাহ এট আল।, 2006)।

স্নাতক সফ্ট স্কিলগুলির অক্ষমতার কারণে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান (HEI) ছাত্রদেরকে শুধু একাডেমিক দক্ষতার চেয়ে বেশি সজ্জিত করার জন্য তীব্র চাপের মধ্যে পড়েছে (আব্দুল রহিম, 2000)। নিয়োগকর্তাদের দ্বারা জারি করা বেশ কয়েকটি প্রতিবেদনে বিশ্ববিদ্যালয়গুলিকে ‘কী’, ‘কোর’, ‘হস্তান্তরযোগ্য’, ‘নরম’, ‘নিযুক্তিযোগ্য’ এবং/অথবা ‘জেনারিক দক্ষতা’ বিকাশের জন্য আরও স্পষ্ট প্রচেষ্টা করার জন্য অনুরোধ করা হয়েছে বিভিন্ন ধরণের কর্মসংস্থানে। (সিংহ এবং সিং, 2008)। এটি স্নাতকদের মধ্যে কর্মসংস্থানের দক্ষতা বৃদ্ধির জন্য বিশ্ববিদ্যালয়ে অপাঠ্যক্রমিক ক্রিয়াকলাপের জন্য আটটি শিক্ষার ফলাফল প্রবর্তন করতে উচ্চশিক্ষা বাংলাদেশ (MOHE) মন্ত্রণালয়কে নেতৃত্ব দিয়েছে। 2009 সালের মার্চ মাসে, সরকার বেকার স্নাতকদের বাণিজ্যিকভাবে দরকারী দক্ষতা এবং অভিজ্ঞতার সাথে সজ্জিত করার জন্য স্নাতক কর্মসংস্থান ব্যবস্থাপনা স্কিম (GEMS) প্রতিষ্ঠার উদ্যোগ নেয় যা তাদের কর্মসংস্থানের সুযোগ বাড়াবে।

উচ্চ সংখ্যক স্নাতক বেকারত্ব তদন্তের জন্য বেশ কয়েকটি প্রশ্ন উত্থাপন করেছে। এই নিবন্ধে, অন্বেষণ করা প্রধান প্রশ্ন হল বিশ্ববিদ্যালয় বা অন্যান্য প্রতিষ্ঠান থেকে স্নাতকরা ইলেকট্রনিক বিজ্ঞাপনের মাধ্যমে চাকরির চাহিদার বর্তমান নিদর্শনের উপর ভিত্তি করে নিয়োগযোগ্য কিনা। চারটি মানদণ্ডের ভিত্তিতে এই প্রশ্নের উত্তর দেওয়া হবে: যোগ্যতা, একাডেমিক স্কোর, অভিজ্ঞতা এবং নির্দিষ্ট সফট স্কিল। চিন্তা করার প্রধান বিষয় হল বর্তমান স্নাতক বৈশিষ্ট্যগুলি বিজ্ঞাপন দেওয়া চাকরিতে নিয়োগকর্তাদের প্রয়োজনীয়তা পূরণ করতে সক্ষম কিনা।

সাধারণভাবে, যোগাযোগ বা আন্তঃব্যক্তিক দক্ষতার জন্য নিয়োগকর্তাদের চাহিদা প্রতিষ্ঠানের ভিতরে এবং বাইরে অনুভূমিকভাবে বা উল্লম্বভাবে ভাল যোগাযোগ দক্ষতা সম্পাদন করার জন্য স্নাতক দক্ষতার বিষয়গুলির উপর কেন্দ্রীভূত ছিল। নিয়োগকর্তাদের পড়া, শোনা, প্রতিক্রিয়া, বোঝা, লেখা এবং কার্যকর উপস্থাপনা তৈরিতে ভাল দক্ষতা সহ স্নাতকদের প্রয়োজন। এই অনুসন্ধানটি বিশ্বব্যাপী পূর্ববর্তী গবেষণার সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল যা সাধারণত এই সিদ্ধান্তে পৌঁছেছে যে নিয়োগকর্তারা যোগাযোগ, সমস্যা সমাধান, আইসিটি এবং প্রযুক্তিগত দক্ষতা, দলের কাজ, প্রেরণা, স্বাধীনতা এবং আত্মবিশ্বাস সম্পর্কিত নরম দক্ষতার উপর একটি উচ্চ চুক্তি প্রদর্শন করেছেন (উইন্টারবোথাম এট আল।, 2001; আবদ আজিজ ইউসুফ, 2003;

আহমদ এট আল।, 2009)। ভাষার দক্ষতার ক্ষেত্রে, বেশিরভাগ বিজ্ঞাপন প্রার্থীদের ইংরেজি বলতে এবং লেখার ক্ষমতাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়, এইভাবে একটি সন্তোষজনক আত্মবিশ্বাসের সাথে যোগাযোগ করতে ব্যর্থতা নিয়োগের ক্ষেত্রে স্নাতক নিয়োগযোগ্যতাকেও প্রভাবিত করবে। কিছু বিজ্ঞাপন মালয়, ইংরেজি এবং ম্যান্ডারিন নামে তিনটি ভাষায় কথা বলার ক্ষমতা সহ স্নাতকদের অনুরোধ করেছে। যদিও এই অনুরোধটি ন্যায্য নিয়োগ নীতির বিরুদ্ধে ছিল কারণ এটি ছিল জাতিগত বৈষম্যের একটি রূপ, এটিকে ন্যায্য বলে মনে করা উচিত কারণ এই যুগে বিভিন্ন আন্তর্জাতিক ভাষায় অতিরিক্ত সুবিধা এবং দক্ষতা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠছিল। স্নাতকদের আলোচনা, সমস্যা সমাধান, দায়িত্ব, স্বয়ংসম্পূর্ণতা, শেখা, নেতৃত্ব এবং মাল্টিটাস্কিংয়ের মতো দক্ষতার মতো চমৎকার ব্যক্তিগত গুণাবলীর অধিকারী ছাড়াও দলগতভাবে কাজ করার ভাল দক্ষতা প্রদর্শন করতে হবে।

গ্র্যাজুয়েট বেকারত্ব বাড়তে থাকবে যদি না HEI এবং স্নাতকরা নরম দক্ষতা তীক্ষ্ণ করার জন্য প্রস্তুত না হয়। ইউনিভার্সিটির জন্য, লক্ষ্য করার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল তারা নিয়োগকর্তাদের দ্বারা প্রয়োজনীয় নিয়োগযোগ্য দক্ষতার সাথে ছাত্র তৈরি করতে সক্ষম কিনা। যদিও বাংলাদেশের সমস্ত পাবলিক বিশ্ববিদ্যালয় স্নাতকদের কর্মসংস্থানের নিশ্চয়তা দিতে বাধ্যতামূলক অপাঠ্যক্রমিক কার্যক্রম অফার করছে, কার্যক্রম পরিচালনার পদ্ধতি এবং মূল্যায়ন অবশ্যই আরও সুনির্দিষ্ট হতে হবে এবং চাকরির চাহিদা এবং পরিবর্তনশীল অর্থনৈতিক পরিবেশকে প্রতিফলিত করতে হবে। উদাহরণস্বরূপ, ইউনিভার্সিটি কেবাংসান বাংলাদেশ (ইউকেএম) সামাজিক উদ্যোক্তা, ব্যবসা, ক্লাব, সামাজিক কাজ, সমাজের সম্পৃক্ততা, নৈশভোজের মতো বিভিন্ন ক্রিয়াকলাপে শিক্ষার্থীদের জন্য সফট স্কিল গড়ে তোলার জন্য মার্চ 2011 থেকে এপ্রিল 2012 এর মধ্যে 633টিরও বেশি লার্নিং কন্ট্রাক্ট (এলসি) অনুমোদন করেছে। , মার্কেটিং, সেমিনার এবং অন্যান্য। সাধারণভাবে, শিক্ষার্থীরা বিভিন্ন কার্যকলাপ থেকে আটটি শিক্ষার ফলাফল (নরম দক্ষতা) অর্জন করতে সক্ষম হয়। যাইহোক, যেহেতু LC সম্পূর্ণভাবে চাকরির প্রয়োজনীয়তার উপর ফোকাস করে না, তাই ছাত্রদের অর্জিত দক্ষতা নির্দিষ্ট চাকরির জন্য অমিল হতে পারে, বিশেষ করে বেসরকারি কোম্পানির মধ্যে। তা সত্ত্বেও, LC-এর আচার-আচরণকে অবশ্যই পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নরম দক্ষতা প্রদানের জন্য নেওয়া একটি চমৎকার পদক্ষেপ হিসেবে দেখা উচিত।

Writer: Shibli Shahriar, Associate Professor